প্রোটিয়াদের বিপক্ষে ওডিআই সিরিজ জিতে র‍্যাঙ্কিংয়ে ১ নম্বর স্থানে উঠেছে ভারত

৬ ম্যাচ ওডিআই সিরিজের পঞ্চম ওডিআইতে সাউথ আফ্রিকাকে ৭৩ রানে হারিয়ে ৪-১ ব্যাবধানে এগিয়ে থেকে সিরিজ নিজেদের করে নিলো কোহলি বাহিনী।

পোর্ট এলিজাবেথে পঞ্চম ওডিআইতে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় প্রোটিয়া অধিনায়ক এডেন মারক্রাম। ব্যাটিংয়ে নেমে ৫০ ওভার খেলে ২৭৪ রানের বেশী করতে পারেনি ভারত। জবাব দিতে নেমে মাএ ২০১ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়া শিবির।

সিরিজে প্রথম ৩ ম্যাচ হেরে অনেকটাই ব্যাকফুটে থাকা প্রোটিয়া শিবির ৪র্থ ওডিআইতে ঘুরে দাঁড়িয়েছিলো। কিন্তু ৫ম ম্যাচ ভারতের কাছে হেরে ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হতে ২ নম্বরে নেমে যায় তারা। সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী ১২২ রেটিং নিয়ে শীর্ষে অবস্থান করছে ভারত। আর ১১৮ রেটিং নিয়ে ২ নম্বরে অবস্থান করছে সাউথ-আফ্রিকা।

ভারতীয় ওপেনার রোহিত শর্মা যিনি গত কয়েকদিন ধরেই ছন্দে নেই, তিনি গতকাল এই রকম কঠিন উইকেটে শতক হাকিয়ে নিজের সামর্থ্যের প্রমান দেন। তিনি ও শিখর ধাওয়ান মিলে দুর্দান্ত শুরু করেন। ভারতীয় স্পিনারদের বিপক্ষে প্রোটিয়া ব্যাটসম্যানদের অসহায় আত্নসমপর্নের ধারাবাহিকতা এই ম্যাচেও বজায় ছিলো। আগের মতো এই ম্যাচেও চায়নাম্যান বোলার কুলদিপ যাদব  ৪ টি ও লেগ স্পিনার যুবেন্দার চাহালের পকেটে গেছে ২ টি উইকেট। এই দুই বোলার মিলে ৫ ম্যাচের ওডিআইতে ৩০টি উইকেট লাভ করেছে।

নিজের মাটিতে এভাবে সিরিজ হারের লজ্জা পেতে হলো প্রোটিয়াদের। শেষ ম্যাচে ভারতের  সাথে হারলে ১ রেটিং কমে ১১৭ দাঁড়াবে প্রোটিয়ারা। সেক্ষেএে র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে থাকা  অজিদের সামনে  সুযোগ থাকবে তাদের টপকে র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে উঠে আসা। সিরিজের শেষ ওডিআই হবে ১৬ ফেব্রুয়ারি সেঞ্চুরিয়ানে।

আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "প্রোটিয়াদের বিপক্ষে ওডিআই সিরিজ জিতে র‍্যাঙ্কিংয়ে ১ নম্বর স্থানে উঠেছে ভারত"

Leave a comment

Your email address will not be published.


*