আবার ডিমেরিট পয়েন্ট পেলো মিরপুর স্টেডিয়াম

মিরপুরের পিচকে গড়পড়তা বলে রিপোর্ট দিলেন ম্যাচ রেফারী ডেভিড বুন।

পরপর দুই টেষ্ট ম্যাচেই ডিমেরিট পয়েন্ট বাংলাদেশের দু্‌ই প্রধান স্ট্যাডিয়াম। প্রথম টেষ্টে ফ্ল্যাট পিচের কারনে চট্টগ্রামের পিচকে ‘গড়পড়তা মানের নিচে’ বলে ২ ডিমেরিট পয়েন্ট দিয়েছিলো আইসিসি। এবা খড়গ নামলো মিরপুরের পিচের উপর।

বুধবার আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)এলিট প্যানেলের ম্যাচ রেফারি ডেভিড বুনের দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। ঢাকা টেস্টে নিয়োজিত থাকা ম্যাচ রেফারী ডেভিড বুন মিরপুর স্টেডিয়ামকে বিলো এভারেজ বলে সার্টিফিকেট দিয়েছেন।ফলে মিরপুরের পিচকে এক ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।

এর আগেও ২ ডিমেরিট পয়েন্ট পেয়েছে মিরপুরের পিচ। এর ফলে হোম অব ক্রিকেটের ডিমেরিট পয়েন্ট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ পয়েন্টে।

আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুন তার প্রতিবেদনে উল্লেখ করেছেন, প্রথম দিন থেকেই বলে উইকেটের উপরিভাগে ক্ষত সৃষ্টি হতে দেখা গেছে, যেটির কারণে ম্যাচ জুড়ে বাউন্স ছিল অসমান পাশাপাশি টার্ন ছিল অধারাবাহিক, কখনও কখনও যেটা ছিল মাত্রাতিরিক্ত রকমের পিচ থেকে বোলাররা খুব বেশি সহায়তা পেয়েছে; ব্যাটসম্যানদের তাদের দক্ষতা দেখানোর যথেষ্ট সুযোগ দেওয়া হয়নি” 

এই ডিমেরিট পয়েন্টটি কার্যকর থাকবে পাঁচ বছরের জন্য। এই সময়ে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের পিচ যদি মোট পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়ে যায়, তবে ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা পাবে।

তোফায়েল আহমদে খান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "আবার ডিমেরিট পয়েন্ট পেলো মিরপুর স্টেডিয়াম"

Leave a comment

Your email address will not be published.


*