ভারতের বিপক্ষে ৪র্থ ম্যাচে জাতিগত বিদ্বেষের শিকার হয়েছেন ইমরান তাহির!

দক্ষিন আফ্রিকান  লেগ স্পিনার ইমরান তাহির চলমান ভারত-সাউথ আফ্রিকা  ওডিআই সিরিজের চতুর্থ ম্যাচে জাতিগত বিদ্বেষের স্বীকার হয়েছেন,  সোমবার এই তথ্য নিশ্চিত করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)।

জোহানসবার্গে গত ১০ ফেব্রুয়ারি পিংক ওডিআইতে এক অভদ্র দর্শকের আক্রমণের শিকার হয়েছেন এই প্রোটিয়া তারকা। নাম না জানা সেই দর্শক ইমরান তাহিরকে জাতিগতভাবে আক্রমণ  করেছে, যার ফলশ্রুতিতে এই ঘটনার তদন্তে নেমেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) ও আফ্রিকা প্রশাসন। জানা গেছে মাঠ থেকে ড্রেসিংরুমে  যাওয়ার সময় কোনো এক দর্শক তাহিরকে লক্ষ্য করে কটু মন্তব্য করেছিলো।

তাহির নিজের আবেগ সামলাতে না পেড়ে তেড়ে যান গ্যালারির দিকে এবং নিরাপত্তা কর্মীদের  ওই দর্শককে সনাক্ত করার জন্য অনুরোধ জানিয়েছিলো। কিন্তু তাহিরের ডাকে সাড়া দেয়নি তারা, এদিকে নিরাপত্তা কর্মীদের সাথে তাহিরের বাকযুদ্ধের সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছঁড়িয়ে পড়ে। তারপর ইমরান তাহির প্রোটিয়া ক্রিকেট বোর্ডের কাছে লিখিত অভিযোগ করেন। ক্রিকেট সাউথ আফ্রিকার মতে, “ভারতের বিপক্ষে চতুর্থ ওডিআই ম্যাচের এক পর্যায়ে ড্রেসিংরুমে  যাওয়ার সময় কোনো এক দর্শক তাহিরকে লক্ষ্য করে কটু মন্তব্য করেছে, যার ফলে খুব বাজেভাবে জাতিগত বিদ্বেষের শিকার হয়েছেন তিনি”।

যে দর্শক এই মন্তব্য করেছিলেন, তিনি এই ঘটনা ঘটিয়ে স্টেডিয়ামের বাহিরের চলে যান। তবে সেই  অচেনা ব্যক্তির সঙ্গে তাহিরের কোনো হাতাহাতির ঘটনা ঘটেনি। ক্রিকেট সাউথ আফ্রিকা গনমাধ্যমকে আরো জানিয়েছেন, “এই ঘটনাকে আমরা খুবই গুরুত্বসহকারে নিয়েছি, সেই অচেনা লোককে ধরতে আমরা বিভিন্ন ভিডিও ফুটেজ পর্যালোচনা করে দেখছি, দক্ষিন আফ্রিকা ও আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী জাতিগত হয়রানি করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এই অপরাধীকে ধরে তাকে ক্রিমিনাল কেসের মামলায় সাজা দেয়া হবে।” অন্যদিকে ইমরান তাহির বলেছেন সেই দর্শক একজন ভারতীয় লোক।  মোহাম্মদ মোসাজ্জি যিনি সাউথ আফ্রিকা দলের ম্যানেজার তিনি বলেছেন, “তাহিরকে অকথ্য  ভাষায় কিছু গালাগাল দেয়া হয়েছে যা একজন দর্শক থেকে মোটেও কাম্য নয়। এই ঘটনা থেকে আমরা শিক্ষা নিয়েছি আশাকরি ভবিষ্যতে আর এই রকম ঘটনার জন্ম হবেনা।”

পরে দর্শকদের উদ্দেশ্যে তিনি টু্‌ইটারে এ নিয়ে টুইট করেন।

ক্রিকেট ভদ্র লোকের  খেলা হিসেবে পরিচিত তারপরও কিছু অভদ্র  লোকের কারনে বারেবারে কলঙ্কিত হচ্ছে ক্রিকেটের এই সৌন্দর্য।

আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "ভারতের বিপক্ষে ৪র্থ ম্যাচে জাতিগত বিদ্বেষের শিকার হয়েছেন ইমরান তাহির!"

Leave a comment

Your email address will not be published.


*