২০১৯ বিশ্বকাপের কঠিন প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে ভারত : কেপলার ওয়েসেলস

সাবেক এই প্রোটিয়া অধিনায়ক ভারতের বর্তমান এই দলকে ২০১৯ বিশ্বকাপের দাবিদার হিসেবে দেখছেন।

ভারতীয় ক্রিকেট দল গত ১ বছর ধরে অসাধারণ খেলছে বিশেষ করে ওডিআই ও টি -টুয়েন্টিতে। চলমান  সাইথ আফ্রিকা ও ভারত ওডিআই সিরিজেও নিজেদের আধিপত্য ধরে রেখেছে কোহলি বাহিনী। প্রথম ৪ ম্যাচে ৩ জয় নিয়ে ৩-১ এ সিরিজে এগিয়ে টিম ইন্ডিয়া। কেপলার ওয়েসেলস ২০১৯ সালে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ক্রিকেটে ভারতকেই সবচেয়ে বড় প্রতিদ্বন্ধী মনে করছেন।

ভারতীয় টিম কম্বিনেশন বিশ্বের অন্য যেকোনো টিম হতে আলাদা ও শক্তিশালী। ইন্ডিয়ার মতো দল বিশ্বের যে কোনো কন্ডিশনে মানিয়ে নিয়ে ভালো করার ক্ষমতা রাখে। কেপলার গনমাধ্যমকে বলেছেন ” আমি বলছিনা যে ইন্ডিয়াই হট ফেবারিট, কিন্তু তারা শক্ত প্রতিদ্বন্ধীতা গড়বে তাতে কোনো সন্দেহ নেই “। তিনি ভারতের স্পিন আক্রমণের প্রশংসা করেছেন। তিনি বলেন ” যুবেন্দার চাহাল  ও কুলদিপ যাদব ২০১৯ বিশ্বকাপে  ভারতের তুরুপের তাস হতে পারে। ভারতের বর্তমান এই দল অন্য যেকোনো সময়ের থেকে ভারসাম্যপূর্ন ও শক্তিশালী”।

রঙিন পোশাকে ভারতীয়দের মূল ভরসার পাএ হিটম্যান খ্যাত রোহিত শর্মা, গাব্বার খ্যাত শিখর দাওয়ান ও রান মেশিন বিরাট কোহলি। এই ৩ প্লেয়ারের ব্যাটিংয়ে অসাধারন পারর্ফমেন্সের কারনেই ওডিআই ও টি-২০ অনন্য উচ্চতায় উঠেছে ভারত। বুমরাহ, ভুবেনেশ্বর, কুলদিপ ও চাহালের মতো বোলাররা ভারতকে ধারাবাহিকভাবে সাফল্য এনে দিচ্ছে ।

বিশ্বকাপের এখনও ১ বছর বাকি থাকলেও ভারতীয়রা এখনই তাদের দল গোছানো শুরু করে দিয়েছে। ২ বার বিশ্বকাপজয়ী ভারত ২০১৭ সালে ২৯ ওডিআইয়ের ২৪টিতে জিতেছে। তাদের দলে মূল কান্ডারী বিরাট কোহলি যিনি নিজের শেষ ৭ ওডিআই ম্যাচের ৪টিতে শতক ও ১টিতে অর্ধ-শতক হাকিয়েছেন। সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে ৮ ম্যাচের ৭ টিতে  জয় নিয়ে তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছিলো ভারত। সর্বশেষ ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপ নিজেদের নামে করে নিয়েছিলো ভারতীয়রা।

আগামী বছর ৩০ মে মাঠে গড়াবে ১২ তম বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট। ৪৮ ম্যাচের এই টুর্নামেন্টের ফাইনাল হবে ১৫ জুলাই লডর্সে। ১০ দলের এই ক্রিকেট টুর্নামেন্টে র‍্যাংকিংয়ে প্রথম ৮ দল সরাসরি বিশ্বকাপ ক্রিকেট খেলার যোগ্যতা অর্জন করবে। ইংল্যান্ড ও ওয়েলসের মোট ১০টি মাঠে অনুষ্ঠিত হবার কথা আছে। বাংলাদেশ ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অজর্ন করেছে।  বর্তমান ওডিআই র‍্যাংকিংয়ে ১২১ রেটিং  নিয়ে ১ নম্বরে অবস্থান করছে টিম ইন্ডিয়া।

আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "২০১৯ বিশ্বকাপের কঠিন প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে ভারত : কেপলার ওয়েসেলস"

Leave a comment

Your email address will not be published.


*