ভারত ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি আয়োজক হওয়া থেকে বঞ্চিত হতে পারে

গত সপ্তাহে দুবাইতে আইসিসি সভায় ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফির হোস্ট নিয়ে আলোচনা হয়েছে।

সেখানে চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক ভারতের বিকল্প ভাবছে আইসিসি। যদিও ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি ভারতে হবার কথা আছে।  কিন্তু ভারতীয় গভর্নমেন্টের ট্যাক্স অব্যহতির বিষয় নিয়ে অপারগতা থাকায়, অন্য কোথাও টুর্নামেন্ট হোস্ট করার চিন্তা করছে আইসিসি। আইসিসি ভারতীয় গভর্নমেন্টের সাথে এই ব্যাপার নিয়ে অনবরত কথা বলে যাচ্ছে।

অন্যদিকে ভারতীয়  ক্রিকেট বোর্ড ট্যাক্স অব্যাহতির বিষয় নিয়ে সরকারের সাথে কথা বলেছে। সভাতে এই আলোচনার পাশাপাশি সদ্য টেস্ট স্ট্যাটাস প্রাপ্ত দুই দেশ আফগানিস্তান ও আয়ারল্যান্ড দলকে আর্থিক অনুদান দেবার সিদ্ধান্তও হয়েছে। নতুন আর্থিক সারনী অনুযায়ী  আফগানিস্তান ও আয়ারল্যান্ড জাতীয় দলকে অন্যান্য দেশগুলোর মতো আইসিসি থেকে বার্ষিক ৪০ মিলিয়ন ইউএস ডলার অর্থ দেয়া হবে। এই দুই দেশ ২০১৭ সালের জুনে সহযোগী সদস্য হতে পূর্ন সদস্য লাভ করে। তাই তারাও এখন অন্য দেশগুলোর মতো আইসিসির বার্ষিক বরাদ্দের অর্ন্তভুক্ত হয়েছে।

সভায় আরেকটি  ঘোষনা এসেছিলো আইসিসি থেকে আর তা হলো ইন্দ্রা নয়জি যিনি চেয়ারওম্যান এন্ড সিইও অব পেপসিকোর দায়িত্বে আছেন তাকে আইসিসির প্রথম স্বাধীন মহিলা ডিরেক্টর হিসেবে নিয়োগ দেয়া হয়।  ক্রিকেটের বিশ্বায়নের জন্য তাকে এই দায়িত্ব দেয়া হয়েছে।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত এই সব সমস্যার সমাধান করে ভারত ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক হতে পারেকিনা?

 আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *