ভালবার্দের ট্রাম্প কার্ড কুতিনহোর অভিষেক গোল

বার্সেলোনা কোচ এরনাস্তো ভালবার্দে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপে কুতিনহোর বদলি ও স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকের ফিটনেস নিয়ে গনমাধ্যমের সাথে কথা বলেছেন।

ভ্যালেন্সিয়ার সাথে কোপা দেল রের সেমিফাইনালের দ্বিতীয় লেগের দ্বিতীয়ার্ধে আন্দ্রে গোমেস এর পরিবর্তে মাঠে নামানো হয় ফিলিপে কুতিনহোকে। কুতিনহো মাঠে আসার কিছুক্ষন পরেই যেন বদলে যেতে থাকে কাতালানদের ভাগ্য। ম্যাচের ৪৯ মিনিটে উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজের দুর্দান্ত অ্যাসিস্টে অসাধারণ এক গোল করেন ফিলিপে কুতিনহো। বাসার্র জার্সিতে নিজের প্রথম গোলের মুখ দেখেন এই ব্রাজিলীয়ান  তারকা। তার এই গোলের সুবাদেই ১-০ গোলের লিড নেয় কাতালানরা। আর ৮২ মিনিটে আবারো লুইস সুয়ারেজের অ্যাসিস্টে লিড দ্বিগুন করেন ইভান রাকিটিক ।

বার্সা জার্সিতে এই ব্রাজিলীয়ান প্লেমেকারের অভিষেক গোলটা হলো স্মরনীয়। দুই লিগ মিলিয়ে ভ্যালেন্সিয়াকে ৩-০ গোলে হারিয়েছে কাতালনারা। এই জয়ের সুবাদে রেকর্ড ৪০তম বারের মতো কোপা দেলরের ফাইনালে উঠলো বার্সেলোনা। কিংস কাপ নামেও পরিচিত রাজার এই ট্রফিটা বার্সার মতো জিততে পারেনি আর কেউই। এবারের ফাইনালে ভ্যালেন্সিয়াকে  হারাতে পারলে এটি বার্সার ৩০তম কাপ শিরোপা হবে। এর আগে ফিরতি লিগে লেগেনাসকে ২-০ গোলে হারিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করেছে সেভিয়া। লিগ শিরোপা জয়ের পথে কাতালানরা। কাপ শিরোপা জয়ে আর মাএ ১ ম্যাচের অপেক্ষা তাদের। চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অব সিক্সটিন শুরুর আগে বেশ স্বস্তিতে কাতালান শিবির। মজার ব্যাপার হলো ২০১৩ সালেও লিভারপুলের জার্সিতে কুতিনহোর প্রথম গোলটিও এই সুয়ারেজের অ্যাসিস্টের মাধ্যমেই এসেছিলো।

ম্যাচ শেষে বার্সা বস ভালবার্দে সংবাদ সম্মেলনে বলেছেন, “আমি আসলে ফুটবলার পরিবর্তনে কিছুটা সময় নিয়ে থাকি। আন্দ্রে গোমেস আমাদেরকে ডিফেন্সে অনেক সহায়তা করছিলেন, কিন্তু ফাস্ট হাফে গোল না আসাতে অ্যাটাকিং খেলার চিন্তা করেই কুতিনহোকে নামিয়েছি”। তিনি জেরার্ড পিকের ফিটনেস নিয়েও কথা বলেছেন,  “পিকে এখন ভালো আছে, আমরা এক সময় মনে করেছিলাম পিকেকে এই ম্যাচে খেলানো তার জন্য ঝুঁকি হয়ে যাচ্ছে, তাই তার উপর আর অতিরিক্ত চাপ প্রয়োগ না করে তাকে পরিবর্তন করি। তাছাড়া ম্যাচের শেষের দিকে ইয়েরে মিনাককে  সুযোগ দেই। তাছাড়া পিকের ইনজুরি সারতে ১ সপ্তাহ সময় লাগবে, এদিকে উমতিতিও নিষেধাজ্ঞায় থাকায় মিনাকে নামানো ছাড়া অন্য কোনো বিকল্প পাচ্ছিনা।“ 

আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *