বোলিং মেশিন ক্রিকেটের জন্য খুবই কার্যকরী একটি টুলস : রব কি

বেশিরভাগ ক্রিকেটার বোলিং মেশিনকে ঘন্টায় ৭০ মাইল স্পিডে রেখে ব্যবহার করে থাকেন, শুধুমাত্র অনড্রাইভ ও অফড্রাইভ মারার জন্য।

এগুলো ছাড়াও আরো অনেক কিছু করা যায় এই মেশিন  দিয়ে যা খেলোয়াড়রা করতে জানেনা। সম্প্রতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ড দল অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলকে হারাতে পারলেও বাংলাদেশের সাথে স্থান নির্ধারনী ম্যাচে হেরে যাওয়াতে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে থ্রি লায়ন্সদের। ডেভিড লয়েডের মতে, “বেশি মেশিন নির্ভর হয়ে যাওয়াতে এই রকম ফল পেয়েছে ইংলিশরা। তারা মাঠে অনুশীলন করা থেকে ইন্ডোরে বেশি অনুশীলন করতো”।   

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চলাকালীন রব কি নিউজিল্যান্ডেই ছিলেন, সেখানে তিনিবলেছেন, “মেশিন আপনার ক্রিকেটের জন্য অসাধারণ একটি টুল, এটি দিয়ে আপনি ব্যাটিং অনুশীলন করতে পারবেন, কিন্ত সব ধরনের শট খেলতে পারবেননা। কিন্ত অনেকে মেশিনের সঠিক ব্যবহার করতে জানেননা।“

তিনি আরো বলেছেন “ইংলিশ ক্রিকেটাররা অনেক বেশি বোলিং মেশিনের সাথে অনুশীলন করে,  যার সুবাদে তারা ইন্ডোরে ভালো করলেও ম্যাচে এসে তারা ভালো করতে পারছেনা। তারা মাঠে অনুশীলন না করাতে ম্যাচের পরিবেশের সাথে খাপ খাইয়ে উঠতে পারছেনা। তাদেরকে যত তাড়াতাড়ি সম্ভব এই অভ্যাস থেকে বের হয়ে আসতে হবে। আপনাকে একটা কথা মনে রাখতে হবে যে আপনি যতই ইন্ডোরে বোলিং মেশিন ব্যবহার করে  অনুশীলন করেন, সেখানে আপনি ম্যাচের মতো হঠাৎ বাউন্সার, ইয়র্কার, শর্ট বল এগুলো কখনোই পাবেননা”।

ইংল্যান্ডের বেশির ভাগ একাডেমী ও স্কুলে ইন্ডোর রয়েছে, শীতকালের পুরো সিজনে ক্রিকেটাররা সেখানে অনুশীলন করে থাকে। রব কি আরো বলেছেন, “পুরো শীতকালে আপনি শুধু ইন্ডোরে বোলিং মেশিনে অনুশীলন করে কাটিয়ে দিলে গরমকালে আপনি মাঠে নেমে ভালে করতে পারবেননা, আর এটাই স্বাভাবিক। কারন সেখানে আপনি কোনো পেস বোলারের বল ফেস করতে হচ্ছেনা। যখন আমি ছোট ছিলাম আমি খুব বেশি বোলিং মেশিনে অনুশীলন করতাম না। তার মানে এই না যে আমরা এখনকার প্লেয়ারদের থেকে বেশি ভালো ছিলাম তা নয়। আপনাকে যতটা সম্ভব মেশিনারিজ থেকে দূরে থেকে বাস্তব খেলায় মনোযোগী হতে হবে। আমি বলছিনা যে বোলিং মেশিনে অনুশীলন করবেননা, তবে সঠিকভাবে ব্যবহার করা জানতে হবে।“

আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "বোলিং মেশিন ক্রিকেটের জন্য খুবই কার্যকরী একটি টুলস : রব কি"

Leave a comment

Your email address will not be published.


*