ঢাকা প্রিমিয়ার লিগ খেলতে ঢাকায় এসেছেন সালমান বাট

পাকিস্তান জাতীয় দলের সাবেক অধিনায়ক সালমান বাট ২০১৮ সালের ডিপিএল খেলতে ঢাকায় পা রেখেছেন।

সোমবার থেকে শুরু হয়েছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ঢাকা প্রিমিয়ার লিগ। আগের আসরগুলোর মতো এবারও ১২টি দল নিয়ে শুরু হয়েছে ডিপিএল।  বরাবরের মতো দেশী ক্রিকেটারদের সাথে মাঠ মাতাতে দেখা যাবে বিদেশি তারকা ক্রিকেটারদের। বাংলাদেশ জাতীয় দলের প্লেয়াররাও এই আসরে কিছু ম্যাচে খেলার সুযোগ পাবেন।

প্রতিবারই পাকিস্তানি ক্রিকেটারদের আনাগোনায় মুখরিত থাকে ডিপিএল। এবারও তার ব্যতিক্রম হয়নি, সেই ধারাবাহিকতায় এবারের আসরে সাবেক পাকিস্তানি অধিনায়ক সালমান বাটকে ডিপিএলে দেখা যাবে। সমালোচিত এই পাকিস্তানি ক্রিকেটারকে এই আসরে মোহামেডান স্পোর্টিং ক্লাবের জার্সিতে দেখা যাবে। এই খেলোয়াড়কে ডিপিএলে খেলার অনাপওিপএ দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ডিপিএলের এই আসর চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। আর পুরো আসর জুড়ে দলের সঙ্গে থাকবেন সালমান বাট। বুধবারে ব্রার্দাস ইউনিয়নের বিপক্ষে ম্যাচে মাঠে নামতে পাড়েন এই ব্যাটসম্যান। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট চলাকালীন ম্যাচ ফিক্সিং এর অভিযোগ উঠে এই খেলোয়াড়ের বিরুদ্ধে। শুধু তিনি নন, তার আরো দুই  সতীর্থ পাকিস্তানি ফাস্ট বোলার মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমিরের বিরুদ্ধেও এই অভিযোগ উঠেছিল। পরে অভিযোগ প্রমানিত হওয়ায় নিষেধাজ্ঞায় পড়তে হয় এই তিন ক্রিকেটারকে।

নিষেধাজ্ঞা শেষে মোহাম্মদ আমির জাতীয় দলে ফিরলেও এখন ফিরতে পারেনি সালমান বাট ও মোহাম্মদ আসিফ। সালমান বাট তার অতীত ভুলে আবার নতুন করে ক্রিকেটে ফিরতে মরিয়া, তাই প্রস্তুতির অংশ হিসেবে ডিপিএলে তার খেলতে আসা। তাকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের নীতিনির্ধারকরা। সবকিছু ঠিকঠাক থাকলে আবারও জাতীয় দলের জার্সিতে দেখা যেতে পারে বাহাতি এই ড্যাশিং ওপেনারকে।

উল্লেখিত যে এবারের আসরে প্রতিটি ম্যাচে দলপ্রতি ১ জন করে বিদেশী ক্রিকেটার খেলাতে পারবে। তিনি ঢাকায় পা রেখে জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফেকে বলেছেন, “বাংলাদেশে অনেক দিন পর আসতে পেরে ভালো লাগছে। গত কয়েক বছর ধরে অসাধারন খেলছে বাংলাদেশ, বিশেষ করে ঘরের মাঠে অপ্রতিরোধ্য তারা। তাদের ঘরেয়া লিগের কাঠামোগত উন্নয়নের কারনে জাতীয় দল ধারাবাহিকভাবে উন্নতি করছে।“ তিনি আরো  বলেছেন, “মোহামেডান একটি ঐতিহ্যবাহী ক্লাব, এখানে সাকিবের মতে বিশ্বসেরা তারকার সাথে খেলার সুযোগ পেয়ে আমি আনন্দিত। আশা করি ক্লাবের হয়ে অবদান রাখার চেষ্টা করবো।“

মোহামেডান ম্যানেজার ওয়াসিম খান  বলেছেন, “সালমান ভালো ফর্মে আছে, আশা করি ক্লাবের হয়ে ভালো কিছু করবে।“ 

আরমান হাসান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *