রাজ্জাক-তুষারদেরকে সম্মাননা দিলেন টাইগাররা

মাশরাফি-সাকিবদের দেয়া এই সম্মাননায় আপ্লুত তুষার ইমরান এখনও স্বপ্ন দেখেন জাতীয় দলে খেলার।

শ্রীলংকার বিরুদ্ধে ম্যাচের আগে বাংলাদেশ ক্রিকেট দল এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরমেন্স করা দুই ক্রিকেটার রাজ্জাক এবং তুষার ইমরানকে বিশেষ সন্মাননা স্বারক দিয়েছে  জাতীয় দলের ক্রিকেটাররা। ঘরোয়া ক্রিকেটে একমাত্র ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান আর পাঁচ’শ উইকেট নেয়ার কির্তি গড়েন তুষার ইমরান ও আব্দুর রাজ্জাক।

ম্যাচ শুরুর ঠিক আগে হঠাৎ ড্রেসিং রুমের সামনে জড়ো হলেন জাতীয় দলের সব ক্রিকেটার। টাইগারদের পক্ষ্য থেকে মাশরাফি ও সাকিব তুলে দেন তাদের এই অসাধারন কির্তির বিশেষ স্বারক। তুষার জানান, “গ্রেট অর্নার, আমার এবং রাজ্জাকের জন্য। ক্রেস্টটা পেয়ে তাদেরকে ধন্যবাদ জানাই যে তারা আমাদের কথা মনে রেখেছে।”

২০০১ ‘এ অভিষেকের পর ০৭ সাল পর্যন্ত জাতীয় দলে খেলেছেন তুষার ইমরান। এ ছয় বছরে ৪১ ওয়ানডেতে মাত্র ৫৭৪ রান, গড় ১৪.৩৫। টেস্টের পারফম্যান্স আরও খারাপ ৫ ম্যাচে মাত্র ৮.৯০ গড়ে করেছে ৮৯ রান। অথচ ঘরোয়া ক্রিকেটে তিনি ছিলেন অনবদ্য। ১৫৫টি প্রথম শ্রেণীর ক্রিকেটে ১০১৮৫ রান তার। গড়  ৪২.৪৩, সেঞ্চুরি ২৬টি সেরা ইনিংস ২২০।

ঘরোয়া ক্রিকেটে এত সফল হলেও জাতীয় দলের হয়ে নিজের জাত চেনাতে পারেননি তুষার। এই ট্রাইনেশনেইতো ঘরোয়া ক্রিকেট দাপানো এনামুল বিজয় এখন পর্যন্ত ফ্লপ। তাহলে সমস্য কি তবে  ফ্ল্যাট উইকেট? এ নিয়ে প্রশ্ন করা হলে তুষার জানান, “ উইকেট একদম ঘরোয়া ক্রিকেটের আদলে বানানো হয়। আসলে মূল পার্থক্যটা হচ্ছে ঘরোয়া ক্রিকেটের থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বোলারদের মানটা অনেক ভালো থাকে।“ 

বয়সটা ৩৪ হয়ে গেলেও এখনো দেশের জার্সি গায়ে তোলার অপেক্ষায় আছেন ১০ বছর ধরে জাতীয় দলের বাইরে থাকা তুষার ইমরান।

তুষার ইমরানের পাশাপাশি স্পিনার আব্দুর রাজ্জাককেও দেয়া হয়েছে এই সম্মাননা।গত ১৭ জানুয়ারি চলমান বাংলাদেশ ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডের খেলায় প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। ক্যারিয়ারের ১১৩তম প্রথম শ্রেণির ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন বর্ষীয়াস এই ক্রিকেটার। ২০১৪ সালে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজের সফর থেকে জাতীয় দলের বাইরে আছেন রাজ্জাক। জাতীয় দলের হয়ে ১৫৩ ওয়ানডতে তিনি শিকার করেছেন ২০৭ উইকেট। ১২ টেস্টে তার উইকেট সংখ্যা ২৩। এছাড়া ৩৪ টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে তার শিকারে রয়েছে ৪৪টি উইকেট।

তোফায়েল আহমদে খান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "রাজ্জাক-তুষারদেরকে সম্মাননা দিলেন টাইগাররা"

Leave a comment

Your email address will not be published.


*