ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ সাব্বির রহমান

নতুন বছরের প্রথম দিন সােমবার সাব্বির রহমানের শুনানি হওয়ার কথা ছিল।

গত ২১ ডিসেম্বর রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিপক্ষে প্রথম শ্রেণির ম্যাচের দ্বিতীয় দিন এক তরুণ দর্শককে পিটানোর অভিযোগ উঠে সাব্বিরের বিরুদ্ধে।  খেলা চলাকালে সাব্বির রহমান ০ রানে আউট হয়ে গেলে ড্রেসিং রুমের কাছের গ্যালারি থেকে ১৪/১৫ বছরের এক কিশোর সাব্বিরকে ‘বিড়াল’ এবং ‘মেয়াও’ বলে ডাক দেন। ধূসর চোখের কারণে সাব্বিরকে ‘বিড়াল’ বলে সম্বোধন করেছিল সে। পরবর্তীতে অন-ফিল্ড আম্পায়ারদের অনুমতি নিয়ে মাঠের বাইরে গিয়ে ঐ দর্শককে ডেকে এনে সাইডস্ক্রিনের পেছনে নিয়ে তাঁকে শারীরিকভাবে নির্যাতন করেন সাব্বির।সাব্বিররের সেই কিশোরকে পেটানোর ঘটনায় ক্রিকেটপাড়ায় নিন্দার ঝড় বয়ে যায়। ম্যাচ রেফারির রিপোর্ট ও শুনানি শেষে সাব্বিরের শাস্তির সুপারিশ করেছে শৃঙ্খলা কমিটি। বিসিবি থেকে জানানো হয়েছিল যে ১লা জানুয়ারী সাব্বিরের বিষয়ে শুনানী হবে।

অবশেষে সোমবার বছরের ১ম দিন সাব্বিরের বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে বিসিবি।বিসিবি বস নাজমুল হাসান পাপন  সাংবাদিকদের জানান যে,  শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া হয়েছে সাব্বির রহমানকে। সাথে ২০ লাখ টাকা জরিমানা এবং ৬ মাসের জন্য ঘরোয়া ক্রিকেট থেকেও বাদ দেয়া হয়েছে সাব্বিরকে। পাশাপাশি তাকে শেষবারের মত সতর্কও করা হয়েছে।

পাপন জানান, “সাব্বিরের বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। আমাদের শৃঙ্খলা কমিটি সিদ্ধান্ত নিয়েছে। শুনানি হয়েছে। সবকিছুই শেষ। ম্যাচ রেফারির রিপোর্টও পেয়েছি। তার বিষয়ে প্রস্তাব যেটি এসেছে, সেটি হচ্ছে আমাদের যে কেন্দ্রীয় চুক্তি আছে, সেটি থেকে সে বাদ পড়ছে। সে আর চুক্তিবদ্ধ ক্রিকেটার থাকছে না।”

তিনি আরো জানান, “সঙ্গে ২০ লাখ টাকা জরিমানা। পাশাপাশি ৬ মাস ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সুপারিশ করা হয়েছে।” 

তবে ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক দলে আছেন সাব্বির। আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে কোনো বাধা নেই তার। “সিদ্ধান্ত যে এখনই হয়ে গেছে, তা নয়। প্রস্তাব এসেছে শৃঙ্খলা কমিটি থেকে।

তবে এর আগে ২০১৬ সালে বিপিএলে শৃঙ্খলা ভঙ্গ করায় দিতে হয়েছিল ১২ লাখ টাকা জরিমানা। নাজমুল হাসান জানান,  “এবারই শেষ সুযোগ দেয়া হচ্ছে সাব্বিরকে, ভবিষ্যতে নিষিদ্ধ হতে পারেন অনির্দিষ্টকালের জন্য।”

তোফায়েল আহমেদ খান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ সাব্বির রহমান"

Leave a comment

Your email address will not be published.


*