আফগানিস্থানের প্রধান কোচ হলেন ফিল সিমন্স

রবিবার আফগানিস্থান ক্রিকেট বোর্ড জাতীয় দলের হেড কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্সকে নিয়োগ দেয়া হয়েছে।

যদিও ফিল  সিমন্স ২০১৭ এর ফেব্রুয়ারী থেকেই আফগানিস্থানের পরামর্শক কোচ হিসেবে কাজ করে যাচ্ছেন এবং তার প্রধান কোচ হওয়াটা মাত্র সময়ের ব্যাপার ছিল। আফগানিস্থান যারা কিনা সদ্যই টেষ্ট স্ট্যাটাস পেয়েছে, তারা ভারতের বিপক্ষে প্রথম টেষ্ট খেলবে ২০১৯ সালে। এবার ফিল সিমন্সের প্রথম লক্ষ্য হচ্ছে ২০১৯ বিশ্বকাপের জন্য আফগানিস্থানের জায়গা নিশ্চিত করা।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার পর থেকে এখন পর্যন্ত ৫৩ বছর বয়সী সিমন্সের কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। যদিও সিমন্সের জিম্বাবুয়ের সাথে কোচিং ক্যারিয়ারের শুরুটা তেমন একটা ভালো হয়নি। পরে তিনি আয়ার‍ল্যান্ডের প্রধান কোচের দায়িত্ব নিলে দীর্ঘদিন সেখানে দায়িত্ব পালন করেন।

২০১৫ সালের মার্চে ওয়েষ্ট ইন্ডিজ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেন এবং তার কোচিংয়ে ভারতে অনুষ্টিত টি-২০ বিশ্বকাপে গেইল-পোলার্ডরা চ্যাম্পিয়ান হওয়ার কৃতিত্ব অর্জন করে। তবে তারপরই ক্যারিবিয়ান বোর্ড কর্তাদের সাথে ঝামেলার কারনে তিনি দায়িত্ব ছেড়ে দেন।

২০১৭ সালটা ছিল আফগানিস্থান ক্রিকেটের জন্য বেশ গুরুত্বপুর্ণ, কারন  তারা এবছরই টেষ্ট স্ট্যাটাস পায়, পাশাপাশি তারা বেশ কয়েকটি পূর্ণ সদস্য দলকে হারিয়ে প্রশংসা কুড়ায়। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে তারাই ছিল একমাত্র  দল যারা কিনা চ্যাম্পিয়ান ওয়েষ্ট ইন্ডিজকে হারাতে পেরেছিল। পরে  তারা জিম্বাবুয়েকে ওডিআই সিরিজেও হারিয়েছিল। আফগানিস্থানের রশিদ খান এবং  মোহাম্মদ নবী

২০১৭ সালের আইপিএলে সানরাইজার্সের হয়ে খেলেছেন।

তোফায়েল আহমেদ খান (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

 

Be the first to comment on "আফগানিস্থানের প্রধান কোচ হলেন ফিল সিমন্স"

Leave a comment

Your email address will not be published.


*