২০১৭ সালের সেরা টেস্ট ব্যাটসম্যান

একজন ক্রিকেটারের দক্ষতা এবং ক্ষমতা যাচাই করার ক্ষেত্রে টেস্ট ক্রিকেটের গুরুত্ব অনেক।অনেক ক্ষেত্রে খেলোয়াড়রা সীমিত ওভারের খেলায় ভালো করে কিন্তু টেস্ট ক্রিকেটে তেমন সুবিধা করতে পারে না।

ধৈর্য্য, শৃঙ্খলা এবং শারীরিক গঠন খুবই গুরুত্বপূর্ণ বিষয় ৫ দিনের এই ফরমেটে। কেবল সেরা খেলোয়াড়রাই টেস্ট ম্যাচে ভালো করতে পারে।এরকম ৫ জন খেলোয়াড়কে তুলে ধরা হল যারা ২০১৭ সালে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করেছেন।

দীনেশ চান্দিমাল:

শ্রীলংকার এই ডানহাতি ব্যাটসম্যান সবসময়ই ভালো খেলা উপহার দিলেও তিনি এখন পর্যন্ত ম্যাচজয়ী পারফর্মেন্স উপহার দিতে পারেননি। যাইহোক তিনি ২০১৭ সালে কিছু দৃষ্টিনন্দন খেলা উপহার দিতে পেরেছেন যা সকলের দৃষ্টি কেড়েছে। তিনি এই বছরে ১২ ম্যাচে মোট ১০০৩ রান সংগ্রহ করেছেন যার গড় ৪৫.৫৯। সম্প্রতি পাকিস্থানের বিরুদ্ধে একটি দুর্দান্ত ইনিংস খেলেছেন। সেখানে তিনি একটানা ৯ ঘন্টা ব্যাট করে রেকর্ড করেছেন। ঐ ম্যাচে তিনি ১৫৫ রান সংগ্রহ করেন। এরই মধ্যে তিনি ৮০ ম্যাচে ১০ টি সেঞ্চুরি করেন। আশা করা যাচ্ছে ২০১৮ সালে তিনি আরও বেশি রান সংগ্রহের তালিকায় থাকবেন।

ডিমুথ করুনারাত্নে

দিমুথ করুনারত্ন শ্রীলঙ্কার অন্যতম একজন বামহাতি ব্যাটসম্যান। শ্রীলঙ্কান ক্রিকেটে তরুন ক্রিকেটার হিসেবে আবির্ভূত হয়ে তিনি। তিলকরত্নে দিলশান এবং কুমার সাংগাকারার থেকেও এগিয়ে যাচ্ছেন। ২০১৭ সাল তার জন্য অত্যন্ত  চমৎকার একটি বছর ছিল। এবছর তিনি মোট ১০৩৯ রান সংগ্রহ করেছেন। পকিস্থানের বিরুদ্ধে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ১৯৬ রান করে সর্বোচ্চ রানের তালিকায় নিজের নাম লেখান। ২০১৮ সালেও তিনি সেরা খেলোয়াড় হিসেবে এগিয়ে যেতে আশাবাদী।

বিরাট কোহলি

এটা আশ্চর্যের বিষয় যে বিরাট কোহলি এ তালিকার শীর্ষে নেই। অবশ্য তিনি এ বছর বেশি টেস্ট ইনিংস খেলেননি। তিনি এবছর মোট ১০৫৯ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে ছয়বার তিনি ৫০ এর বেশি রান করেছেন এবং পাচটি সেঞ্চুরি তুলে নিয়েছেন। দিল্লিতে শ্রীলংকার বিরুদ্ধে তিনি ২৪৩ রান করে ডবল সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন। তার স্ট্রাইক রেট ছিল ৭৬.২৪। ২০১৮ সালে ইন্ডিয়া অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা এবং ইংল্যান্ড সফর করবে। মূলত তখনই এই বিধ্বংসী ব্যাটসম্যানের আসল পরীক্ষা হবে।

ডিন এলগার

সাউথ আফ্রিকার এই উদীয়মান বামহাতি ব্যাটসম্যান তার ব্যাটিং দক্ষতা দিয়ে মূলধারার ব্যাটসম্যান হিসেবে দলে জায়গা করে নিয়েছেন। ২০১৭ সালে তিনি খুব ভালো খেলা উপহার দিয়েছেন। তিনি মোট ১০৯৭ রান করেন এবং তার ব্যাটিং গড় ছিল ৫৪.৮৫ রান। বাংলাদেশের বিপক্ষে তিনি ডবল সেঞ্চুরির কাছে গিয়ে ১৯৯ রানে অউট হন।

চেতেশ্বর পূজারা

রাহুল দ্রাবিড়ের অবসরের পর পুজারার ইন্ডিয়ার তিন নাম্বার ব্যাটসম্যান হিসেবে অবস্থান ।রাহুলের স্থান পুরন করে তিনি ভারতীয় ক্রিকেটভক্তদের মন জয় করতে পেরেছিলেন ।টেস্ট ক্রিকেটে তিনি পুরনো ফ্যাশনকে আকড়ে ধরে রেখেছেন। তিনি কঠিন কৌশলের সাথে দীর্ঘ সময় ধরে খেলাটা পছন্দ করেন। ৬৭.০৫ রানের এক অসাধারন রানের গড় নিয়ে তিনি এ বছর মোট ১১৪০ রান সংগ্রহ করেছেন।

মানিক ইমদাদ (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

Be the first to comment on "২০১৭ সালের সেরা টেস্ট ব্যাটসম্যান"

Leave a comment

Your email address will not be published.


*