এক হাতে ধরা সেরা ৫টি ক্যাচ

একজন ক্রিকেট কোচ  ক্রিকেটারদের সবসময় দুই হাত দিয়ে ক্যাচ ধরার প্রশিক্ষন দিয়ে থাকেন, কারন ক্যাচ ধরাটা খুব কঠিন একটা ব্যাপার।

সাধারনত ক্রিকেট খেলায় পরিস্থিতির কারনে অনেকসময় কোচের নির্দেশ মানা সম্ভব হয়না । তবে কিছু ক্ষেত্রে এক হাত দিয়ে ক্যাচ ধরা ছাড়া অন্য কোন উপায় থাকে না। ক্রিকেটের বল খুব শক্ত এবং এক হাতে এটা ধরা খুবই কঠিন, বেশিরভাগ ক্ষেত্রেই এক হাত দিয়ে ক্যাচ ধরার চেষ্টাটা ব্যার্থ হয়। তারপরও এক হাতে ধরা কিছু ক্যাচ স্মরণীয় হয়ে আছে বিভিন্ন টেস্ট ক্রিকেটে।

রাহুল দ্রাবিড়, প্রতিপক্ষ-ওয়েস্ট ইন্ডিজ, কলকাতা ২০১১

ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশিবার এক হাতে ক্যাচ ধরার রেকর্ড রয়েছে। তার তালিকায় মোট ২১০ টি অর্জন রয়েছে। প্রথম স্লিপে ক্যাচ ধরার অসাধারন দক্ষতা ছিল তার। ফার্স্ট স্লিপে থাকা অবস্থাতেই তিনি ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক হাতে দুর্দান্ত একটি ক্যাচ ধরেন যেটি ইতিহাসের পাতায় শ্রেষ্ঠ এক হাত দিয়ে ধরা ক্যাচ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের সাথে ২য় ইনিংস খেলার সময় বাহাতি অফস্পিনার প্রজ্ঞান ওঝা ব্যাটসম্যান কারল্টন বাগকে আউট করার জন্য মিডল স্ট্যাম্প বরাবর বল করেন এবং সেটা  ব্যাটের কোনায় লেগে ক্যাচে পরিনত হয়। এবং দ্রাবিদ তার ডান হাত দিয়ে সেই ক্যাচটি ধরেন।

 

এন্ড্রু স্ট্রাউস, প্রতিপক্ষ: অষ্ট্রেলিয়া, নটিংহাম, ২০০৫

২০০৫ সালের এসেজকে তিনি সর্বকালের সর্বসেরা  টেস্ট সিরিজ হিসেবে গন্য করেছেন। সুন্দর বোলিং পারফরমেন্স, দারুন ব্যাটিং , শ্বাসরুদ্ধকর ফিল্ডিং ক্রিকেট প্রেমীদের বিমোহিত করেছিলো। ঐ সিরিজের অনেকগুলো সুন্দর ক্যাচগুলোর মধ্যে ৪র্থ টেষ্টের প্রথম ইনিংসে এন্ড্রু স্ট্রাউস এডাম গিল্ক্রিস্টের একটি অসাধারণ ক্যাচ ধরেন যা ছিল সেই সিরিজের সেরা একটি ক্যাচ। ফ্লিন্টফের বলে এডাম গিল্ক্রিস্ট ২য় স্লিপে কাচটি তুলে দেন এবং এন্ড্রু স্ট্রাউস এক হাত দিয়ে সেই অসাধারণ ক্যাচটি ধরেন।

সেই ম্যাচে অস্ট্রেলিয়া ২১৮ রানে অলআউট হয়। এবং ইংল্যান্ড প্রথম বারেরমত সেই টেস্টে জয়ী হয়।

 

শচিন টেন্ডুলকার, প্রতিপক্ষ: ইংল্যান্ড, লর্ডস, ১৯৯০

শচিন টেন্ডুলকার ক্যাচ ধরার  জন্য অতোটা পরিচিত না, কিন্তু ১৯৯০ সালে প্রথম ইংল্যান্ড এর সাথে টেস্ট সিরিজ সফরে তিনি অসাধারণ একটি ক্যাচ ধরেন। নরেন্দ্র হিরানির লেগস্পিন বলে এলাম ল্যাম্ব প্রায় ১ মাইল উচ্চতায় একটি ক্যাচ তুলে দেন । ঠিক তখনই শচিন অনেকদুর দৌড়ে গিয়ে এক হাত দিয়ে সেই অসাধারন ক্যাচটি ধরেন। অন্য যে কোন খেলোয়াড় হয়তো এভাবে চেষ্টাই করতো না যা ১৭ বছর বয়সী শচিন করেছিলেন। এর মধ্যে দিয়েই শচিনের এই ক্যাচটি সেরা ক্যাচে স্থান করে নেয়।

 

অ্যাডাম বাচার, প্রতিপক্ষ: ভারত, কেপটাউন, ১৯৯৬

আধুনিক ক্রিকেট ইতিহাসে এই টেস্ট ইনিংসটি  একহাতে ধরা ক্যাচের জন্য সবার কাছে স্মরণীয় হয়ে থাকবে। ১৯৯৭ সালের জানুয়ারিতে কেপটাউনে সাউথ আফ্রিকার বিরুদ্ধে শচিন যখন ১৬৯ রানের  এক বিশাল স্কোর তৈরি করেছিলেন ঠিক সেই সময় ম্যাকমিলানের বলে পুল শট খেলতে গিয়ে  অ্যাডাম বাচারের ক্যাচে পরিনত হন। এবং সেটি ছিল অ্যাডাম বাচারের এক হাতে ধরা অসাধারন একটি ক্যাচ। শচীন সেই মুহূর্তটি কিছু সময়ের জন্য বিশ্বাস করতে পারছিলেন না।

 

মার্ক ওয়াহ, প্রতিপক্ষ: পাকিস্থান , হোবার্ট, ১৯৯৯

অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটসম্যান মার্ক ওয়াহ আধুনিক ক্রিকেট ইতিহাসে সেরা স্লিপ ফিল্ডার।তার ক্যারিয়ারে তিনি এক হাত দিয়ে অনেক সুন্দর সুন্দর ক্যাচ ধরেছেন।এর মধ্যে হোবার্টে ইনজামামুল হকের তুলে দেয়া একটি অসাধারন ক্যাচ তিনি এক হাতে ধরেছেন। সেই দিন ইনজামামুল হক দুর্দান্ত ব্যাটিং করছিলেন, তার সংগ্রহে ছিল ১১৮ রান,  তখন  তিনি শেন ওয়ার্নের বলে ক্যাচ তুলে দেন। এবং এই ক্যাচটি অস্ট্রেলিয়া দলের জন্য ছিল টার্নিং পয়েন্ট।

মানিক ইমদাদ (প্রতিবেদক), মাঠের খেলা

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *