শ্রীলংকায় আইসিসির অ্যান্টি-করাপশন তদন্ত কমিটি

৯৬ এর বিশ্বকাপ জয়ী শ্রীলংকা দলের পারফরমেন্স নিয়ে বেশ কিছুদিন ধরেই বিভিন্ন মহলে বিভিন্ন ধরনের কথা হচ্ছে।

সম্প্রতি ঘরের মাটিতে জিম্বাবুয়ের কাছে ২-৩ ব্যাবধানে ওয়ানডে সিরিজ হারের পর ভারত এসে হোয়াইওয়াশ করলো তিন ক্যাটাগরিতেই। শুধু তাই নয়, শ্রীলংকান ক্রিকেট নিয়ে বেশ কিছু অসন্তোষ্টের কথাও শোনা যাচ্ছিলো বিভিন্ন লোকমুখে।

এছাড়াও সাবেক বেশ কিছু ক্রিকেটার এ নিয়ে বরাবরই অভিযোগ করে আসছিলো। যেমন প্রমোদ বিক্রমসিংহের মতে দলে বেশ কিছু অস্বাভাবিকতা রয়েছে বিশেষ করে প্লেয়ার নির্বাচনের ক্ষেত্রে যা দলের ঐতিহ্যকে ধুলোয় কলুষিত করছে। সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার সাথে ক্রিড়ামন্ত্রীর বিবাদের কথাও কম চাঞ্চল্যের সৃষ্টি করেনি।

এরই ধারাবাহিকতায় এবার আইসিসির অ্যান্টি-করাপশন ইউনিট মাঠে নেমেছে । সুক্ষ দুর্নীতি তদন্তের জন্য একদিন পরই ৪০ জন খেলোয়াড়কে জিজ্ঞাসাবাদের জন্য জরুরী তলব করা হয়েছে। শ্রীলংকা ক্রিকেট দলের বাজে পারফরমেন্সের জন্য অস্বাভাবিক রহস্যজনক ম্যাচ প্যাটার্ন ও সিলেকশনক কমিটিকে দায়ি করেছেন সাবেক শ্রীলংকান খেলোয়ার প্রমোদ বিক্রমসিংহ।

তিনি আরো বলেন, “বর্তমানে শ্রীলংকা ক্রিকেটের ভেতরকার কিছু অস্বাভাবিক কর্মকান্ডের জন্য আইসিসির ইনভেসটিগেশন চলছে। এরই ধারাবাহিকতায় কিছু লোককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

তবে শ্রীলংকা ক্রিকেট বোর্ড জানিয়েছে, আইসিসি থেকে তিন সদস্যের একটা কমিটি এসেছে। তারা যাদেরকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে তারা এ সপ্তাহেই আরব আমিরাতে যাচ্ছেন পাকিস্তানের সাথে ২ টেষ্ট, ৫টি একদিনের ম্যাচ ও ৩টি টি-২০ খেলার জন্য।

প্রতিবেদক: কামরুল হাসান শিবলী

Be the first to comment on "শ্রীলংকায় আইসিসির অ্যান্টি-করাপশন তদন্ত কমিটি"

Leave a comment

Your email address will not be published.


*